Different Types of Birds with Pictures and Names in India

What is national bird of India?

The national bird of India is the Indian Peafowl. Pheasants and their associates belong to the genera Pavo and Afropavo, which are a part of the tribe Pavonini of the family Phasianidae.

It is a list of Indian bird species that is kept within the Republic of India's political limits as established by the Indian government.

Birds name with pictures and details pdf


List of Birds in India

Bird Name Bengali Description
Albatross আলবাট্রস জৈবিক পরিবার Diomedeidae-এর অ্যালবাট্রসেস হল প্রোসেলারাইড, স্টর্ম পেট্রেল এবং প্রোসেলারিফর্মিস ক্রমে ডাইভিং পেট্রেলের সাথে সম্পর্কিত বড় সামুদ্রিক পাখি।
Bee-Eater মৌমাছি ভক্ষক পাখি মৌমাছি ভোজনকারীরা মেরোপিডে পরিবারের একটি নন-প্যাসারিন পাখির একটি দল, যার মধ্যে তিনটি জেনার এবং সাতাশটি প্রজাতি রয়েছে। বেশিরভাগ প্রজাতি আফ্রিকা এবং এশিয়ায় পাওয়া যায়, কয়েকটির সাথে দক্ষিণ ইউরোপ, অস্ট্রেলিয়া এবং নিউ গিনিতে পাওয়া যায়।
Columbidae কলম্বিডে Columbidae কবুতর এবং ঘুঘুর সমন্বয়ে গঠিত একটি পাখির পরিবার। Columbiformes ক্রমানুসারে এটিই একমাত্র পরিবার।
Cuckoos কোকিল কোকিল পরিবারে রয়েছে সাধারণ বা ইউরোপীয় কোকিল, রোডরানার, কোয়েল, মালকোহা, কুয়াস, কোকাল এবং আনিস।
Eagle ঈগল ঈগল হল Accipitridae পরিবারের শিকারের অনেক বড় পাখির সাধারণ নাম। ঈগলের 60 প্রজাতির বেশিরভাগই ইউরেশিয়া এবং আফ্রিকার।
ElephantBird এলিফ্যান্টবার্ড তারা বিলুপ্ত হয়ে গিয়েছিল, সম্ভবত 1000-1200 খ্রিস্টাব্দের কাছাকাছি, সম্ভবত মানুষের কার্যকলাপের ফলে।
Goose হংস একটি হংস হল Anatidae পরিবারের বিভিন্ন জলপাখির প্রজাতির একটি পাখি।
Grebe গ্রেব গ্রেবস হল জলচর ডাইভিং পাখি ক্রমানুসারে পোডিসিপেডিফর্মেস গ্রেবগুলি মিঠা পানির ব্যাপকভাবে বিতরণ করা পাখি,
Guinea Fowl গিনি ফাউল ( মোরগজাতীয় পক্ষিবিশেষ ) গিনিফাউল হল গ্যালিফর্মিস ক্রমে নুমিডিডি পরিবারের পাখি। এরা আফ্রিকায় স্থানীয় এবং গ্যালিনেসিয়াস পাখিদের মধ্যে প্রাচীনতম।
Gull গুল গুলস, বা কথোপকথন সীগাল হল সাববর্ডার লারিতে অবস্থিত লারিডি পরিবারের সামুদ্রিক পাখি।
Herons হেরন হেরন হল লম্বা পায়ের, লম্বা গলা, মিঠা পানির এবং উপকূলীয় পাখি Ardeidae পরিবারে, যার মধ্যে 64 টি স্বীকৃত প্রজাতি রয়েছে, যার মধ্যে কিছুকে হেরনের পরিবর্তে egrets বা bitterns হিসাবে উল্লেখ করা হয়।
Hornbill হর্নবিল হর্নবিল হল ক্রান্তীয় এবং উপক্রান্তীয় আফ্রিকা, এশিয়া এবং মেলানেশিয়ায় পাওয়া পাখির একটি পরিবার।
HummingBird হামিংবার্ড হামিংবার্ড হল আমেরিকার স্থানীয় পাখি এবং ট্রোচিলিডে জৈবিক পরিবার নিয়ে গঠিত। তারা ছোট পাখি, বেশিরভাগ প্রজাতির দৈর্ঘ্য 7.5-13 সেমি (3-5 ইঞ্চি)।
KingFisher মাছরাঙ্গা Kingfishers বা Alcedinidae হল Coraciiformes ক্রমে ছোট থেকে মাঝারি আকারের, উজ্জ্বল রঙের পাখির একটি পরিবার। আফ্রিকা, এশিয়ার গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে পাওয়া বেশিরভাগ প্রজাতির সাথে।
Parrots তোতাপাখি তোতাপাখি, পিসিটাকাইন নামেও পরিচিত, 92টি বংশের প্রায় 398টি প্রজাতির পাখি যার মধ্যে Psittaciformes ক্রম রয়েছে, যা বেশিরভাগ গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে পাওয়া যায়।
Passerine প্যাসারিন "প্যাসারিন" এবং "প্যাসারিফর্মেস" শব্দটি ঘরের চড়ুইয়ের বৈজ্ঞানিক নাম, প্যাসার ডমেটিকাস থেকে উদ্ভূত হয়েছে।(চড়াই-জাতীয় পক্ষিবিশেষ)
Peafowl ময়ূর ময়ূর হল ফ্যাসিয়ানিডি পরিবারের প্যাভোনিনি গোত্রের পাভো এবং আফ্রোপাভো জেনারে তিনটি পাখির প্রজাতির একটি সাধারণ নাম, ফিজ্যান্ট এবং তাদের সহযোগী।
Penguins পেঙ্গুইন তারা প্রায় একচেটিয়াভাবে দক্ষিণ গোলার্ধে বাস করে: শুধুমাত্র একটি প্রজাতি, গ্যালাপাগোস পেঙ্গুইন, নিরক্ষরেখার উত্তরে পাওয়া যায়।
Rail Or Rallidae রেল বা রেলিডে রেল, বা Rallidae, ছোট থেকে মাঝারি আকারের, স্থল-জীবিত পাখিদের একটি বড় মহাজাগতিক পরিবার।
Spoonbill স্পুনবিল স্পুনবিল হল একটি প্রজাতি, প্লাটালিয়া, বড়, লম্বা পাওয়ালা পাখি।
Swallow আবাবিল সোয়ালো, মার্টিন এবং করাত-পাখা বা হিরুন্ডিনিডে হল প্যাসারিন পাখির একটি পরিবার যা সারা বিশ্বে সব মহাদেশে পাওয়া যায়, মাঝে মাঝে অ্যান্টার্কটিকা সহ।
Swift সুইফট / বাতাসি পাখি swifts একটি পরিবার, Apodidae, অত্যন্ত বায়বীয় পাখি। এগুলি অতিমাত্রায় গিলে ফেলার মতো, তবে কোনও প্যাসারিন প্রজাতির সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত নয়
Toucan টোকান (দীর্ঘচঁচু পাখী) টোকানরা বৃক্ষজাতীয় এবং সাধারণত তাদের বাসাগুলিতে 2-21টি সাদা ডিম পাড়ে।
Woodpecker কাঠঠোকরা অস্ট্রেলিয়া, নিউ গিনি, নিউজিল্যান্ড, মাদাগাস্কার এবং চরম মেরু অঞ্চল ছাড়া বিশ্বব্যাপী এই পরিবারের সদস্যদের পাওয়া যায়।
Indian robin ভারতীয় পক্ষীবিশেষ, রবিন, ক্ষুদ্র গায়ক এটি ভারতীয় উপমহাদেশে বিস্তৃত এবং বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা জুড়ে বিস্তৃত।
Baya weaver বাবুই বায়া তাঁতি ভারতীয় উপমহাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে পাওয়া একটি তাঁতি পাখি।
Previous Post Next Post